বিশ্বসাহিত্য কেন্দ্র অনলাইন বইপড়া কর্মসূচি
বিশ্বসাহিত্য কেন্দ্র অনলাইন বইপড়া কর্মসূচি

বিসাকে প্রকাশনা

জাতীয় চিত্তকে দীপান্বিত করার লক্ষ্যে কেন্দ্রের একটি কার্যক্রম রয়েছে। এটি হল প্রকাশনা কার্যক্রম। এই কর্মসূচির আওতায় বাংলা ভাষাসহ পৃথিবীর বিভিন্ন দেশ ও ভাষার শ্রেষ্ঠ বইগুলো প্রকাশ করে ঘরে ঘরে পৌঁছে দেবার পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনটি সিরিজের আওতায় বইগুলো প্রকাশ করা হচ্ছে। সেগুলো হল:
ক. বিশ্বের চিরায়ত গ্রন্থমালা
খ. চিরায়ত বাংলা গ্রন্থমালা
গ. কিশোর সাহিত্য গ্রন্থমালা
 
বিশ্বের চিরায়ত গ্রন্থমালার আওতায় প্রকাশ করা হচ্ছে বিশ্বের শ্রেষ্ঠ বইগুলোর অনুবাদ। এরই মধ্যে এ-ধরনের বেইকিছু অনুবাদগ্রন্থ প্রকাশিতও হয়েছে। ২০১৩ সাল থেকে ব্যাপক কর্মসূচির আওতায় পৃথিবীর শ্রেষ্ঠ ৭৫০টি বই অনুবাদ ও প্রকাশের ২৫ বছর মেয়াদী একটি কর্মসূচি হাতে নেওয়া হচ্ছে। এরই সঙ্গে ইতিপূর্বে বাংলাভাষায় বিচ্ছিন্নভাবে প্রকাশিত বিশ্বের শ্রেষ্ঠ অনুবাদ-গ্রন্থগুলোকে এই প্রকল্পের আওতায় প্রকাশ করে জনসাধারণের কাছে সুলভ করে রাখার কাজও চলছে।

চিরায়ত বাংলা গ্রন্থমালার আওতায় এযাবৎ প্রকাশ করা হয়েছে বাংলা ভাষার শ্রেষ্ঠ রচনাগুলো-এই ভাষার সেরা লেখকদের সবচেয়ে সুন্দর, রক্তিম ও অনবদ্য বই এবং রচনাসম্ভার। শুধুমাত্র উন্নতমানের বিদগ্ধ পাঠকদের জন্য এগুলো বের করা হচ্ছে না। বের করা হচ্ছে সেইসব নতুন ও প্রাথমিক পাঠকদের  কথা ভেবে যারা জানার আনন্দময় জগতে পা রেখেছে। আমাদের আশা, বাংলাভাষার অনন্য সাধারন লেখকদের সবচেয়ে সজীব, রক্তিম ও উষ্ণ বইগুলো পড়ার মাধ্যমে তারা শিল্প-সাহিত্য, জ্ঞান-বিজ্ঞানের আনন্দে অনুপ্রাণিত হয়ে উঠবে।  কিশোর সাহিত্য গ্রন্থমালার আওতায় বাংলাভাষাসহ পৃথিবীর বিভিন্ন দেশ ও ভাষার কিশোরসাহিত্যের শ্রেষ্ঠ বইগুলো প্রকাশ করা হচ্ছে।

এছাড়াও বাংলাভাষার শ্রেষ্ঠ লেখাগুলোকে ইংরেজী ও অন্যান্য ভাষায় অনুবাদ করে প্রকাশ করার লক্ষ্যে একটি কর্মসূচিও সম্প্রতি হাতে নেওয়া হয়েছে। এ-পর্যন্ত প্রকাশনা কার্যক্রমের আওতায় প্রকাশিত হয়েছে প্রায় ৪০০ বই। ২০১৩ থেকে প্রকাশনা কার্যক্রমকে ব্যাপকভিত্তিতে সম্প্রসারিত করার পদক্ষেপ নেওয়া হচ্ছে।

এই পর্যন্ত প্রকাশিত বইয়ের সর্বেশষ ক্যাটালগটি পাঠকের জানার সুবিধার জন্য দেয়া হল। বিশ্বসাহিত্য কেন্দ্র থেকে বেলা ২টা থেকে রাত ৯ টা পর্যন্ত সমযের মধ্যে আগ্রহী পাঠক বই সংগ্রহ করতে পারবেন।  

ক্যাটালগ ডাউনলোড লিংক: BSK Publication Catalog-2014.pdf